নিঃসঙ্গতা কাটাতে ৭০০ টাকায় ‘ভাড়ায়’ পাওয়া যাবে মানুষ!

নিঃসঙ্গতা কাটাতে ৭০০ টাকায় ‘ভাড়ায়’ পাওয়া যাবে মানুষ!

পৃথিবীতে বাড়ছে নিঃসঙ্গ মানুষের সংখ্যা। একাই ঘরবাড়িতে থাকেন, একাই সব কাজ সারেন, এমনকি কথা বলার সঙ্গীও নেই। অন্তত সংসারের যাবতীয় কাজকর্মের ফাঁকে কথা বলে এসব মানুষকে একটু প্রশান্তি দিতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন এক জাপান নাগরিক।তাকানোবু নিশিমোতো নামে এই ব্যক্তি নিঃসঙ্গে মানুষকে সঙ্গী ভাড়া দেওয়ার জন্য একটি কোম্পানি খুলেছেন। মাত্র মাত্র সাড়ে আট ডলার (বাংলাদেশি মুদ্রায় ৭০০ টাকা) খরচ করলেই কথা বলার জন্য সঙ্গী পাওয়া যাবে তার ওশান রেন্টাল নামে প্রতিষ্ঠানটি।

 

আনন্দবাজার পত্রিকা জানায়, একাকী মানুষদের ঘরসংসারের কাজ করা থেকে শুরু করে তাদের সঙ্গে সময় কাটানো সবই করে দেবে তাকানোবুর সংস্থা থেকে পাঠানো সেই সঙ্গী।ওশান রেন্টালের সেবা গ্রহণ করতে ইচ্ছুক হলে ওই সংস্থা থেকে গ্রাহকের পৌঁছে যাবেন একজন মধ্যবয়স্ক ব্যক্তি। যিনি তার কথা মন দিয়ে শুনবেন। ঘরের যাবতীয় কাজকর্ম করে দেবেন। এমনকি, সমস্যার সমাধানে পরামর্শও দেবেন। ঠিক ঘরের আপনজনের মতো।

 

২০১২ সালে টোকিওতে নিজের বাড়ি থেকেই এই অনলাইন সংস্থাটি শুরু করেছিলেন তাকানোবু। জাপানে ওশান শব্দের অর্থ হল মধ্যবয়স্ক। তাই এই নাম বেছে নেন তিনি।জাপানে মধ্যবয়স্ক মানুষেরা নানা ধরনের ঠাট্টা তামাশা ও অবহেলার স্বীকার হন। এ সময় মানুষের মাথার চুল পড়তে শুরু করে। ভুঁড়িও দেখা দেয়। সেই সঙ্গে যাবতীয় অনিয়ম তো রয়েছেই। তখন অনেকেই নিজেদের নিঃসঙ্গ অনুভব করেন।

 

ওশান রেন্টাল-এর কর্মীরা একাকী মানুষজনের ঘরসংসারের কাজকর্ম করে বা পরামর্শ দিয়েই থেমে থাকেন না। তাদের পার্টি বা পানশালাতেও সঙ্গ দেন। এমনকি প্রেমঘটিত বা অফিসের সমস্যার সমাধানও দিয়ে থাকেন। ফার্নিচার একঘর থেকে অন্যত্র সরাতেও এই সংস্থার সেবা পাওয়া যায়।তবে এ ধরনের কাজকর্মে সঙ্গাদাতা ব্যক্তি কতটা বিশ্বস্ত? এ ব্যাপারে তাকানোবু জানিয়েছেন, তিনি নিজেই তার সংস্থার কর্মীদের বাছাই করে নিয়োগ করেন। নিজের সংস্থার গ্রাহকদের সুরক্ষাই অগ্রাধিকার পায় তার কাছে।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 viewer.com.bd
Design BY NewsTheme