ভারতের চন্দ্রযানের খোঁজ পাওয়ার খবর ভুয়া!

ভারতের চন্দ্রযানের খোঁজ পাওয়ার খবর ভুয়া!

অনেক স্বপ্ন নিয়ে চাঁদের দেশে যেতে চেয়েছিল ভারত। প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে প্রথম দেশের স্বীকৃতি পাওয়ার আশায় চন্দ্রযান-২ পাঠিয়েছিল ভারত। কিন্তু সেই স্বপ্নে গুড়েবালি।চাঁদের মাটি থেকে যখন ২.১ কিলোমিটার ওপরে ছিল বিক্রম, তখন থেকেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এতে এত দিন যাবৎ তিল তিল করে গড়ে তোলা খরচ সাপেক্ষ স্বপ্ন, ল্যান্ডারের সঙ্গে এক লহমায় ভেঙে চুরমার হয়ে যায়।

 

পরের দিনই ভারতের জাতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) প্রধান কে. শিবান দাবি করেন হারিয়ে যাওয়া বিক্রমের ল্যান্ডার ‘অক্ষত’ রয়েছে। যোগাযোগ রক্ষার চেষ্টা করা হচ্ছে। তবে এখন জানা গেল সেই দাবি- ভুয়া ও বানোয়াট।খোদ ভারতীয় সংবাদমাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা’ই এই খবর জানিয়েছে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে তারা জানায়, বিক্রমের খোঁজ পাওয়ার খবর ভুয়া!

 

সংবাদ মাধ্যমটি জানিয়েছে, চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের অবতরণ ব্যর্থ হওয়ার পর থেকেই ইসরোকে নিয়ে ‘জাতীয়তাবাদের জিগির’ তোলা হচ্ছে বলে অনেকেই মনে করছেন। আর তারই অঙ্গ হিসাবে ‘সাফল্যের’ ভুয়ো খবর ও ছবি ছড়ানো হচ্ছে।ফেসবুক বা টুইটারে শিবানের নামে যে সকল অ্যাকাউন্ট থেকে ভুয়া খবরগুলো ছড়ানো হচ্ছে, তা নিয়েও চলছে বিশ্লেষণ। এদিকে ইসরো বিবৃতি দিয়ে জানিয়েছে, কে. শিবানের কোনো ব্যক্তিগত প্রোফাইল নেই।ব্যর্থ অবতরণের পর তিন দিন কেটে গেলেও বিক্রমের সঙ্গে যোগাযোগ করতে পারেনি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। তারা জানিয়েছে, চেষ্টা চলছে। কিন্তু সাফল্য আসেনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© ২০১৯ | ভিউয়ার বাংলাদেশ কর্তৃক সর্বসত্ব ® সংরক্ষিত

Design BY NewsTheme