সৌদি আরবে মারা গেলেন ২৯ বাংলাদেশি

সৌদি আরবে মারা গেলেন ২৯ বাংলাদেশি

পবিত্র হজের উদ্দেশে সৌদি আরবে যাওয়া অন্তত ২৯ জন বাংলাদেশি গত এক মাসে মারা গেছেন। এদের প্রায় সবাই স্বাস্থ্যজনিত নানা জটিলতা মারা গেছেন।এ ব্যাপারে হজ সংক্রান্ত বাংলাদেশের কাউন্সিলর মুহাম্মদ মাকসুদুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘হাজিদের মধ্যে বেশিরভাগই মারা গেছেন হার্ট এটাক, স্ট্রোক ও কিডনি অকেজো হয়ে। তবে এদের মধ্যে একজন সড়ক দুর্ঘটনায় ও অন্য একজন আরেকটি ঘটনায় মারা গেছেন।’

 

জানা যায়, যারা মারা গেছেন তাদের মধ্যে চার থেকে পাঁচ জনের বয়স ৬০ এর নিচে। অন্যরা সবাই ষাটোর্ধ্ব। এদিকে মুসলমানদের পবিত্র হজ পালনের উদ্দেশ্যে এ বছর ১,২৭,১৯৮ জন সৌদি আরব গেছেন বাংলাদেশ থেকে। আগামী ১০ আগস্ট থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

 

আরও পড়ুন>>> হাজীদের ভ্রমণে ১০০ দৃষ্টিনন্দন বাস দিল সৌদি বাদশা

 

সৌদি সরকারের আমন্ত্রণে রাজকীয় ব্যবস্থাপনায় হজপালন করতে আসা বিশিষ্টজনদের সেবায় ১০০টি উন্নতমানের বাস উপহার দিয়েছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।শুক্রবার এসব বাস হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়কে বুঝিয়ে দেওয়া হয়েছে। বাসগুলো হজের সময় আমন্ত্রিত মেহমানদের জেদ্দা, মক্কা ও মদিনায় সেবা দেবে।

 

এসব বাসে বিভিন্ন ভাষার গাইডরা রয়েছেন হজের কাজে সহায়তার জন্য। অত্যাধুনিক বাসের স্ক্রিনে হজের নিয়মাবলী থেকে শুরু করে ঐতিহাসিক জায়গাগুলোর বর্ণনা সম্বলিত ভিডিও রয়েছে। যা দেখে হজযাত্রীরা সুন্দর ও সাবলীলভাবে হজের কাজ সম্পাদন করতে পারেন।
বিশ্বের বিভিন্ন দেশের ইসলামি স্কলার, শহিদ পরিবার ও বিশিষ্ট ব্যক্তিদের রাষ্ট্রীয় আমন্ত্রণে হজের ব্যবস্থা করেন সৌদি বাদশাহ। এরই ধারাবাহিকতায় এবার রাষ্ট্রীয় অতিথি হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের ৬ হাজার জনকে হজের আমন্ত্রণ জানিয়েছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

সৌদি আরবের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় তাদের হজ ব্যবস্থাপনার দায়িত্ব সম্পন্ন করবেন।১৪১৭ হিজরি থেকে সৌদি বাদশাহর আমন্ত্রণে রাষ্ট্রীয় অতিথি হিসেবে বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিদের হজ করানো হচ্ছে। এ কর্মসূচির আওতায় এখন পর্যন্ত ৫২ হাজার ৭৪৭ জন বিশিষ্ট ব্যক্তি হজপালন করেছেন।চলতি বছরে ছয় হাজার হজযাত্রীদের মধ্যে রয়েছেন এক হাজার ফিলিস্তিনি শহীদ পরিবারের সদস্য ও নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে স*ন্ত্রা*সী হামলার ঘটনায় নি*হত পরিবারের সদস্যরা।

সংবাদটি শেয়ার করুন




© ২০১৯ | ভিউয়ার বাংলাদেশ কর্তৃক সর্বসত্ব ® সংরক্ষিত

Design BY NewsTheme