রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৭:৩৮ অপরাহ্ন

সৌদি, কুয়েত, কাতার ও আমিরাত প্রবাসীরা সাবধান, আকামা নাম্বার চেয়ে চলছে নতুন প্রতারণা

ইউসুব শরীফ / ২১০
আপডেট: বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২১, ৯:২১ পূর্বাহ্ন

বিশ্বের বিভিন্ন দেশে কোটিরও বেশি প্রবাসী বিভিন্ন পেশায় কর্মরত রয়েছে। পরিবারের স্বচ্ছলতা ফেরাতে রাত দিন ক’ঠোর পরি’শ্রম করে যাচ্ছেন এই প্রবাসীরা। তাদের প্রত্যেকের কাছেই রয়েছে এণ্ড্রয়েড মোবাইল। সাম্প্রতিক সময়ে এই মোবাইলে অ’নাকা’ঙ্খিত ফোন দিয়ে নানাভাবে প্র’তার’ণা করছে একটি চ’ক্র।

 

সহজ সরল প্রবাসীরা এই ফাঁ’দে পড়ে স’র্বস্ব হা’রাচ্ছেন। বিশেষ করে সৌদি আরব, কুয়েত, কাতার ও আরব আমিরাতসহ অনেক দেশের প্রবাসীদের সঙ্গে এই প্রতারণা করা হচ্ছে। কমন কিছু প্রতারণা হচ্ছে মোবাইল ফোনে লটারি পাওয়ার মেসেজ পাঠিয়ে তাদের কাছে টাকা পাঠাতে বলা হয়।তারপর,কিছু মেয়ে নামধারী ফেইক ফেইসবুক এবং ইমো আইডি থেকে প্রবাসী ভাইদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে ফাঁ’দ তৈরি করে। অনেক সময় লাইভে এসে বলে তোমার খালি গায়ের ছবি দেখাও। পরে উল্টো-পাল্টা ভিডিও রেকর্ড করে বলে, তোমার সব বন্ধুদের এসব ভিডিও পাঠাবো, বাঁচতে চাইলে কিছু টাকা পাঠাও।

 

অথবা মেয়ে আইডি থেকে দেয়া হয় খারাপ কাজ করার অফার। এটা ইদানিং বেশী হচ্ছে। আইডি থেকে কয়েকদিন ভালোভালো কথা বলার পর একসময় বলা হয়, কিছু টাকা ধার হিসেবে পাঠানো যাবে? টাকা দেয়ার পর ওই প্রবাসীকে ব্লক করে দেয়া হয়।এছাড়া আরো নানাভাবে প্র’তার’ণা করা হচ্ছে অনেকদিন থেকেই।

 

তবে সব ছাপিয়ে এবার প্রবাসীদের সঙ্গে করা নতুন এক প্র’তার’ণার সন্ধান পাওয়া গেছে। যেখানে প্রবাসীর নাম্বারে কল করে চাওয়া হচ্ছে তার আকামা নাম্বার, ব্যাংক একাউন্ট নাম্বারসহ গুরুত্বপূর্ণ তথ্য। সম্প্রতি সৌদি আরবের এনসিবি ব্যাংকের নাম করে প্রচুর প্রবাসীর কাছে ইমু থেকে ফোন করে তাদের আকামা নাম্বার চাওয়া হয়েছে। প্র’তার’করা মূলত এসব গুরুত্বপূর্ণ নাম্বার নিয়ে বড় ধরনের প্র’তা’রণা করে, এমনকি তাদের একাউন্ট থেকে পর্যন্ত অর্থ উ’ত্তোলন করে ফেলে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর