বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১০:০২ পূর্বাহ্ন

১৫ ফেব্রুয়ারি পর্যন্ত আটক থাকবেন ৭৫ বছর বয়সী সু চি

ইউসুব শরীফ / ২৩৫
আপডেট: বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১, ৪:২৮ অপরাহ্ন

মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির বি’রু’দ্ধে অনুষ্ঠানিক অ’ভিযো’গ দা’য়ের করা হয়েছে। সেনাঅ’ভ্যু’ত্থানে আ’টক হওয়া এই গণতন্ত্রকামী নে’ত্রীকে দুই সপ্তাহের রিমা’ন্ড দেওয়া হয়েছে। খবর সিএনএন ও সৌদি গেজেট এর।

 

সুচির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বলছে, ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত আ’ট’ক থাকবেন ৭৫ বছর বয়সী সু চি। এর আগে, আমদানি-রপ্তানি আইনের ল’ঙ্ঘ’নে’র অ’ভিযো’গ এনে সু চিকে গ্রে’ফতা’র দেখানো হয়। দেশটির মিলিটারি টিভি নিশ্চিত করে যে, দেশটিতে এক বছরের জরুরি অবস্থা জা’রি করা হয়েছে।

 

গত বছর নভেম্বরের নির্বাচনে অং সান সুচির এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু সেনাবাহিনী নির্বাচনে জা’লিয়া’তির অ’ভিযো’গ তোলে। পরে সোমবার ক্ষমতা নিয়ে নেন কমান্ডার-ইন-চিফ মিন অং লাইং।

এদিকে, মিয়ানমারে সামরিক অ’ভ্যুত্থা’নের পর দেশটির কয়েকশ সংসদ সদস্যকে রাজধানী নাই পি তাওয়ের খোলা আকাশের নিচে আ’ট’কে রাখা হয়েছে। ন্যাশনাল লীগ ফর ডেমোক্রসির নেত্রী অং সান সু চিসহ দেশের প্রেসিডেন্ট ও বহু সরকারি কর্মকর্তাকে আ’টকে’র একদিন পর সংসদ সদস্যদের আট’ক করে খোলা আকাশের নিচে রাখা হয়।

 

মঙ্গলবার প্রকাশিত গণমাধ্যমের খবর অনুযায়ী, অন্তত আরও ৪০০ সংসদ সদস্যকে তাদের সরকারি বাসভবন কমপ্লেক্সে আ’টকে রাখা হয়েছে এবং তাদের বাইরে যাওয়া আসার অনুমতি দেয়া হচ্ছে না। কয়েকজন সংসদ সদস্য জানিয়েছেন, বাসভবন কমপ্লেক্সের ভেতরে পুলিশ মো’তায়েন রয়েছে এবং বাইরের সেনা সদস্যরা ট’হল দিচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ

কি খুঁজছেন?

তারিখ

এক ক্লিকে বিভাগের খবর