৪ পুত্রবধূর কাঁধে শাশুড়ির লা’শ

৪ পুত্রবধূর কাঁধে শাশুড়ির লা’শ

বউ-শাশুড়ি শব্দ দুটি এক সাথে শুনলেই কখনও মিষ্টি মধুর সম্পর্ক আবার কখনও ঝগড়ার মত সম্পর্ক চোখের সামনে ভেসে উঠে। তবে এদের মধ্যে সম্পর্ক ভাল হলেও তা বিশ্বাস করতে চায় না কেউ। কিন্তু এই ধারণাকেই মিথ্যে প্রমাণিত করলেন ভারতের মহারাষ্ট্রের চার গৃহবধূ।কলকাতার সংবাদ প্রতিদিনের প্রতিবেদনে বলা হয়, মহারাষ্ট্রের বাসিন্দা ওই চার গৃহবধূর শাশুড়ি অসুস্থ ছিলেন। অশীতিপর বৃদ্ধা দীর্ঘ রোগভোগের পর মারা যান সোমবার। মাতৃহারা চার ছেলের যেন মাথায় আকাশ ভেঙে পড়েছে।

শেষযাত্রার তোড়জোড় করারও ক্ষমতা নেই তাদের। তখন চোখের জল মুছতে মুছতে এগিয়ে আসেন চার গৃহবধূ। তারাই মৃত শাশুড়ির শেষকৃত্যের ব্যবস্থা করতে শুরু করেন। নিয়ে আসা হয় খাট। ফুল, মালায় সাজিয়ে তোলা হয় বৃদ্ধার দেহ।

 

পাড়া-প্রতিবেশীদের সাহায্যে ওই চার গৃহবধূর শাশুড়ির দেহ তোলা হয় খাটে। কিন্তু কাঁধে করে ওই বৃদ্ধার ম’রদেহ শ্ম’শা’নে নিয়ে যাবেন কে? ছেলেরা যে শোকে মূ’হ্যমান। মায়ের দেহ জড়িয়ে ধরে প্রাণপণে কেঁদে চলেছেন তারা।তবে গৃহবধূরা বলেন, তারাই শ্ম’শানে কাঁধে করে নিয়ে যাবেন শাশুড়িকে। শুনে হতবাক প্রায় সবাই। শোকের মাঝে যা শুনেছেন তা সত্যি কি না, তা-ও বুঝতে পারেননি মা’তৃহারা ছেলেরা।তবে গৃহবধূদের সিদ্ধান্তে কেউই বাধা দেননি। এরপর কাঁধে খাট নিয়ে শ্মশানের পথে এগিয়ে চললেন চার গৃহবধূ। এই বিরল দৃশ্য নজর কেড়েছে প্রায় সবার।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 viewer.com.bd
Design BY NewsTheme