আয়াসোফিয়ার পর এবার বাইতুল মোকাদ্দাসকে মুক্ত করার ঘোষণা দিলেন এরদোগান

250
পড়েছে

৮৬ বছর পর ইস্তাম্বুলের আয়াসোফিয়াকে পুনরায় মসজিদে রূপান্তরিত করার পর এবার ইহুদিবাদী সন্ত্রাসীদের কবল থেকে মুসলমানদের প্রথম কিবলা পবিত্র বাইতুল মোকাদ্দাসকে মুক্ত করার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

 

গত শুক্রবার তিনি এ ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে দ্য জেরুসালেম পোস্ট।গীর্জা থাকার পর ১৪৫৩ সালে সুলতান মুহাম্মাদ আল ফাতেহ পাদ্রিদের কাছ থেকে কিনে নিয়ে আয়াসোফিয়াকে মসজিদে রুপান্তরিত করেন।

 

প্রায় ৫০০ বছর মসজিদ থাকার পর ১৯৩৪ সালে একটি কালো আইনের মাধ্যমে সেই ঐতিহাসিক মসজিদকে যাদুঘরে রূপান্তরিত করে তৎকালীন ইসলাম বিদ্বেষী কামাল আতাতুর্কের সরকার। ৮৬ বছর পর তুরস্কের সর্বোচ্চ আদালত কামালের সেই কালো আইন বাতিল করে। আইন বাতিল হওয়ার পর সেদিনই আয়াসোফিয়াকে পুনরায় মসজিদে রূপান্তরিত করার ঘোষণা দেন প্রেসিডেন্ট এরদোগান। তিনি জানান আগামী ২৪ জুলাই আয়াসোফিয়ায় জুম’আর নামাজ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই ঐতিহাসিক মসজিদটিতে ইমাম ও মুয়াজ্জিন নিয়োগ দিয়েছে তুর্কি ধর্মীয় মন্ত্রণালয়।

 

আয়াসোফিয়াকে মসজিদে পরিণত করার ঘোষণার পর আল-আকসা মসজিদকে মুক্ত করার বার্তা দেয়া হয়েছে তুর্কি প্রেসিডেন্টের ওয়েবসাইটে।বলা হয়েছে, আয় সোফিয়ার পুনরুত্থান হলো বিশ্বজুড়ে মুসলমানদের আবারো কতৃত্বের প্রথম পদক্ষেপ…আয়া সোফিয়ার এই উত্থান নিপীড়িত, শোষিত মুসলমানদের আশার আলো।

 

ভাষণটির আরবি অংশে বলা হয়েছে, আয়াসোফিয়াকে মসজিদে পরিণত করা আল-আকসা মুক্তির অংশ। জেরুসালেম বা আল কুদ্‌স পুরানো শহর যেখানে আল-আকসা মসজিদ রয়েছে তা নিয়ন্ত্রণ থেকে ইসরাইলকে বিতাড়িত করার ইঙ্গিত দেয়া হয়েছে। সূত্র : জেরুসালেম পোস্ট

মতামত দিতে চান?

Please enter your comment!
Please enter your name here