সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৫ পূর্বাহ্ন

করো’না দু’র্গ’তদের সহা’য়তায় লন্ডনের রাস্তায় হাঁ’টছেন শতবর্ষী দবিরুল

Reporter Name / ৩৪৪ Time View
Update : বুধবার, ৬ মে, ২০২০, ৫:৫৭ অপরাহ্ন

ক’রোনাভাই’রাসের কার’ণে বিপ’র্যস্ত হয়ে প’ড়া মানুষদের সহা’য়তার জন্য যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের রাস্তায় হেঁ’টে তহবিল জো’গাড় করে চলেছেন এক শতবর্ষী। দবিরুল চৌধুরী নামের এই বাংলাদেশি বংশো’দ্ভূত ব্রিটিশ নাগরিকের সংগ্রহ করা অর্থ যুক্তরাজ্য, বাংলাদেশসহ বিভিন্ন দেশে পা’ঠানো হবে। ইতোমধ্যে তিনি প্রায় ৯২ হাজার ৭০০ ডলার জোগা’ড় করে ফে’লেছেন। আরও অর্থ সংগ্রহ করতে রোজা রেখে প্রতিদিনই হেঁ’টে চ’লেছেন তিনি। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই খবর জানিয়েছে।

দবিরুল চৌধুরীর জন্ম বাংলাদেশে ১৯২০ সালের ১ জানুয়ারি। ইংরেজি সাহিত্য পড়তে তিনি ১৯৫৭ সালে লন্ডনে পা’ড়ি জমান। পরে সেখানেই স্থা’য়ী হন। বর্তমানে বসবাস করেন পূর্ব লন্ডনের সেইন্ট আলবানসে। একসময় কমিউনিটি নেতা ছিলেন তিনি। ১৯৭১ সালে বাংলাদেশের মু’ক্তিযু’দ্ধের সময়ও তিনি দেশের জন্য তহবিল সংগ্রহ করেছিলেন।

দবিরুল চৌধুরীর এবারের তহবিল সংগ্রহের অনুপ্রের’ণা যুক্তরাজ্যের আরেক শতবর্ষী টম মুরি। সাম’রিক বা’হিনীর এই সাবেক কর্মকর্তা লন্ডনের রাস্তায় হেঁ’টে প্রায় চার কোটি ১০ লাখ ডলার সংগ্রহ করে ফেলেন। এর সবই যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগকে (এনএইচএস) দিয়ে দেওয়া হয়। আর সেখান থেকে অনুপ্রে’রণা নিয়ে গত ২৬ এপ্রিল থেকে হাঁ’টা শুরু করেন দবিরুল চৌধুরী।

দবিরুলের তহবিল সংগ্রহের পেজ জাস্টগিভিং। এতে তিনি বলেছেন, ‘দ্রুত ব্যবস্থা নেওয়া না হলে ৫০ কোটিরও বেশি মানুষ দারিদ্রের মধ্যে পড়’বে। বাংলাদেশ ও তৃতীয়বিশ্বের দেশগুলিই সবচেয়ে বেশি ভু’ক্তভো’গী হবে- শিশু আর অ’সহায় মানুষেরা চরম ক্ষু’ধার মুখে প’ড়বে।’

মঙ্গলবার ইউরোপের সবচেয়ে বেশি করো’নাদু’র্গত দেশে পরিণ’ত হয়েছে যুক্তরাজ্য। এদিন ইতালিকে মৃ’তের সংখ্যায় ছা’ড়িয়ে গেছে দেশটি। সরকারি হিসাব অনুযায়ী দেশটিতে ৩২ হাজারেরও বেশি মানুষের মৃ’ত্যু হয়েছে।

আর বাংলাদেশে এখন পর্যন্ত মাত্র ১৮৩ জনের মৃ’ত্যু হয়েছে। তবে বিশ্বের অন্যতম জনবহুল এই দেশটিতে ম’হামা’রি ছড়ি’য়ে পড়া’র মা’রাত্মক আ’শঙ্কা রয়ছে। আর তা হলে অসং’খ্য মানুষের মৃ’ত্যুর পাশাপাশি অর্থনৈতিক সংক’টের মুখে প’ড়তে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

কি খুঁজছেন?

তারিখ

এক ক্লিকে বিভাগের খবর