রবিবার, ০৯ মে ২০২১, ০৮:০১ পূর্বাহ্ন

মালয়েশিয়া সরকারের শ্রমিকদের জন্য নতুন ঘোষণা : করোনাভাইরাস

ইউসুব শরীফ / ৬০৭৯৪
আপডেট: বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০, ৭:১০ পূর্বাহ্ন

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস প্রতিরোধে মালয়েশিয়ায় চলছে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও)। যে কারণে দেশটির নাগরিকসহ প্রবাসী কর্মীরাও রয়েছেন কর্মহীন। প্রভাব পড়েছে দেশটির অর্থনীতিতেও।

সারা বিশ্বের ব্যবসা-বাণিজ্যের অবস্থা থমকে যাওয়ায় মালয়েশিয়ার বড় বড় রপ্তানি নির্ভর ব্যবসাগুলোও হুমকির মুখে পড়েছে। সকল কার্যক্রম ব্যবসায়ীদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। এ পথ থেকে উত্তরণের জন্য সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Corona virus is a dangerous threat for whole world

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন দেশের নাগরিকদের জন্য বিভিন্ন ধরনের সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বিদেশি শ্রমিকদের জন্যও প্রণোদনা ঘোষণা করেন তিনি। এর আওতায় প্রবাসী কর্মীদের লেভিচার্জ ২৫ শতাংশ কমানোর ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী।

নিজ দেশের সব শ্রেণির ব্যবসায়ীদের জন্য নির্দিষ্ট হারে প্রণোদনা ঘোষণা করেন প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন। পাশাপাশি প্রতিটি ক্ষুদ্র থেকে বড় ব্যবসায়ী পাবেন আলাদা আর্থিক প্রণোদনা প্যাকেজ।

Justin Trudeau Said People are Oxygen For Him – About Corona

গতকাল সোমবার বিকেল ৪টায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন। এ সময় তিনি বলেন, দেশের বিভিন্ন কোম্পানিতে কর্মরত প্রবাসী শ্রমিকদের ভিসা নবায়নের ক্ষেত্রে কোম্পানি কর্তৃক প্রদত্ত লেভিচার্জ ২৫ শতাংশ কমানো হলো। করোনা পরিস্থিতি মোকাবিলায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। করোনা পরিস্থিতি বিদ্যমান থাকা অবধি এ সিদ্ধান্ত চলমান থাকবে।

মালিকপক্ষকে চলমান সংকট চলাকালীন বেতন পরিশোধ করে দেওয়ার জন্যও বলেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। নির্দেশ অমান্য করলে কঠোর হওয়ারও হুঁশিয়ারি দেন তিনি।

বিভিন্ন এজেন্ট ও কোম্পানিতে ভিসাধারী বাংলাদেশি কর্মীরাও এ সুবিধা ভোগ করতে পারবেন।

প্রাণঘাতী করোনাভাইরাসে মালয়েশিয়ায় এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৯৩ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২৪১ জন। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ৬২ জন। তবে এখন পর্যন্ত কোনো বাংলাদেশির আক্রান্তের খবর পাওয়া যায়নি।

চলতি মাসের প্রথম দিন থেকে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত মালিকপক্ষের জন্যও ২৫ শতাংশ লেভিচার্জ মওকুফ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

সূত্র : আমাদের সময়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ

কি খুঁজছেন?

তারিখ

এক ক্লিকে বিভাগের খবর