সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৭:১০ পূর্বাহ্ন

মালয়েশিয়া প্রবাসীদের জন্য সুসংবাদ

Reporter Name / ৫৮০১৭ Time View
Update : শুক্রবার, ১ মে, ২০২০, ৪:২৯ অপরাহ্ন

আলহামদুলিল্লাহ মালয়েশিয়া প্রবাসীদের জন্য সুসংবাদ এই মাসের ৪ তারিখ হতে রেস্টুরেন্টসহ অধিকাংশ ব্যবসায়িক প্রতিষ্ঠান শর্ত সাপেক্ষে খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান শ্রি মহিউদ্দিন ইয়াসীন। তবে জনসমাগম খুব বেশী হয় এমন কিছু ব্যাবসায়ীক প্রতিষ্ঠান সাময়িক ভাবে বন্ধ রাখা হবে।

https://www.facebook.com/malaysiabangladeshiprobashi/videos/896499040790586/

মালয়েশিয়ার আরো খবর দেখুন >>

মালয়েশিয়ায় ল’কডাউন অমান্য করলেই জে’ল-জ’রিমানা, আ’টক ১৫ হাজার

মালয়েশিয়ায় ল’কডাউন ভ’ঙ্গ করায় ১৫ হাজারের বেশি মানুষকে গ্রে’ফতার করা হয়েছে। গত ১৮ মার্চ থেকে দেশটিতে ল’কডাউন চলছে। এরই মধ্যে অনেকেই ল’কডাউনের নিয়ম ভ’ঙ্গ করেছেন।

এদিকে, ল’কডাউন ভ’ঙ্গ করায় লোকজনকে গ্রে’ফতারের সমা’লোচনা করছে মানবাধিকার সংগঠনগুলো। ল’কডাউনের নিয়ম ভ’ঙ্গকারী লোকজনকে গ্রে’ফতার করে জে’লে না পাঠানোর জন্য মালয়েশিয়াকে আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

সম্প্রতি ল’কডাউন ভ’ঙ্গ করায় গ্রে’ফতার হওয়াদের মধ্যে একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রয়েছেন। তিনি তার প্রেমিকের জন্মদিনে কেক উপহার দেওয়ার জন্য ল’কডাউন ভ’ঙ্গ করে বাড়ি থেকে বেরিয়েছিলেন।

তাকে সাতদিনের কা’রাদণ্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে এক হাজার মালয়েশিয়ান রিঙ্গিত জ’রিমানা করা হয়েছে। যদি তিনি জ’রিমানা না দিতে পারেন তবে তাকে হয়তো আরও দু’মাস কা’রাদণ্ড ভোগ করতে হতে পারে।

এদিকে, হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক পরিচালক ফিল রবার্টসন বলছেন, মালয়েশিয়া সরকারকে বুঝতে হবে যে, কোভিড-১৯ থেকে জনগণকে বাঁচাতে হলে কারাগারে জনসংখ্যা কমাতে হবে।

আরও বেশি লোকজনকে কারাগারে পাঠালে পরিস্থিতি আরও খা’রাপের দিকে যাবে বলে আ’শঙ্কা প্রকাশ করেছেন তিনি। এদিকে, মালয়েশিয়ায় এখন পর্যন্ত ৬ হাজার ২ জন প্রাণঘা’তী করো’নাভাই’রাসে আ’ক্রান্ত হয়েছে। অপরদিকে করো’নায় আক্রা’ন্ত হয়ে মা’রা গেছে ১০২ জন।

ইতোমধ্যেই করো’না থেকে সুস্থ হয়ে উঠেছে ৪ হাজার ১৭১ জন। দেশটিতে করো’নার অ্যাক্টিভ কেস ১ হাজার ৭২৯টি। অপরদিকে ৪০ জনের অবস্থা গু’রুতর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

কি খুঁজছেন?

তারিখ

এক ক্লিকে বিভাগের খবর