রবিবার, ০৯ মে ২০২১, ০৭:১০ পূর্বাহ্ন

যেভাবে চিনবেন ভেজাল আপেল

ইউসুব শরীফ / ১০১
আপডেট: বুধবার, ১৪ এপ্রিল, ২০২১, ৬:৩৩ পূর্বাহ্ন

ভেজাল পণ্যে ছয়লাব বাজার! এ কারণে বর্তমানে মানুষ ফল খেতেও রীতিমত ভয় পান। যদি ভেজাল ফলটি খেয়ে ফেলেন এই ভেবে। টাকা দিয়ে ভেজাল পণ্য কিনবেন কেন? এজন্য সচেতনতা জরুরি। অনেকে ভাবেন, আপেলও ভেজাল হয়। বেশি আকর্ষণীয় করার জন্য, গন্ধ ও স্বাদ বাড়ানোর জন্য এতে অ্যাডিটিভ ইনজেকশন দেয়া হয়। এমন আপেল শরীরের জন্য ক্ষতিকর।

 

এই রাসায়নিক দ্রব্য দেয়ার পর আপেলকে খুব ভালো ও নিখুঁত মনে হয়। আর একে অনেক দিন সতেজ রাখার জন্য এক ধরনের মোম ব্যবহার করা হয়। তাই এ ধরনের ভেজাল আপেল শরীরের জন্য ক্ষতিকর। তবে ভেজাল আপেল চেনার কিছু উপায় রয়েছে। ভেজাল আপেল চেনার উপায় জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ব্রাইট সাইট। ভেজাল আপেল চেনার উপায় তবে জেনে নিন-

 

১. সাধারণত ভেজাল আপেল দেখতে খুব চকচকে এবং গাঢ় সবুজ বা লাল রঙ হয়।

২. এ ধরনের আপেল সুন্দর গোলাকৃতির হয়।

এ ধরনের খুব বেশি ঝকঝকে আপেল সাধারণত ভেজাল হয়। তাই এমন আপেল দেখলে কেনা থেকে বিরত থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

 

এছাড়াও আপেলকে সুন্দর দেখাতে ও দীর্ঘদিন রাখতে এর গায়ে সিনথেটিক ওয়াক্স ব্যবহার করা হয়। এমন আপেল খেলে পরবর্তীতে বদহজমসহ পেটের বিভিন্ন রোগ হতে পারে। তাই বাজার থেকে যদি ভেজাল আপেল চিনতে না পেরে কিনেও ফেলেন, তবে কয়েকটি বিষয় মেনে তারপর গ্রহণ করুন-

 

১. লেবুর রস ও বেকিং সোডা মিশ্রিত পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে একটি ব্রাশ দিয়ে আপেলটি ঘষে পরিষ্কার করে নিয়ে খাবেন অবশ্যই।

২. আপেল সিডার ভিনেগারও খুবই ভালো কাজে দেয়। এক্ষেত্রে কয়েক চামচ ভিনেগার পানিতে ঢেলে তার মধ্যে আপেল ভিজিয়ে রেখে পরক্ষণে তা মুছে নিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ

কি খুঁজছেন?

তারিখ

এক ক্লিকে বিভাগের খবর