৩১ আগস্ট রায়হানকে ফেরত পাঠাবে মালয়েশিয়া

বহুল আলোচিত বাংলাদেশি শ্রমিক মো. রায়হান কবিরকে এ মাসের শেষে ফেরত পাঠাবে মালয়েশিয়া। স্থানীয় অনলাইন নিউজ পোর্টাল মালয়েশিয়া গেজেট’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন মালয় মেইল।

 

এতে বলা হয়, মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক খাইরুল জাইমি দাউদ বলেছেন, পরবর্তীতে বাংলাদেশে ফ্লাইট আছে আগামী ৩১ শে আগস্ট। ওইদিন ওই ফ্লাইটে রায়হানকে ফেরত পাঠানো হবে। এরই মধ্যে তার বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করেছে পুলিশ।

 

তারা পরবর্তী পদক্ষেপ গ্রহণের জন্য রিপোর্ট জমা দিয়েছে এটর্নি জেনারেলের চেম্বারে। খাইরুল জাইমি বলেন, এরই মধ্যে তার ভিজিটর পাস বাতিল করা হয়েছে। তদন্ত শেষ হওয়ার প্রেক্ষিতে এখন আমরা তাকে বাংলাদেশে ফেরত পাঠাবো।

তিনি আরো জানান, রায়হানকে মালয়েশিয়ায় প্রবেশের ক্ষেত্রে কালোতালিকাভুক্ত করা হবে।
উল্লেখ্য, কাতারভিত্তিক আল জাজিরার প্রামাণ্যচিত্র ‘লকড আপ ইন মালয়েশিয়াস লকডাউন’-এ মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের ওপর নি’র্যা’তনের অভিযোগ করে সাক্ষাতকার দিয়েছিলেন মো. রায়হান কবির।

 

২৫ মিনিট ৫০ সেকেন্ডের ওই ভিডিওত তৈরি করে আল জাজিরার ‘১০১ ইস্ট’ টিম। এতে রায়হান অভিযোগ করেন, কর্তৃপক্ষ অবৈধ শ্রমিকদের সঙ্গে বর্ণবাদী আচরণ করে। তিনি দাবি করেন, মালয়েশিয়ায় অবৈধ শ্রমিক হওয়া কোনো অপরাধ নয়।

 

তার এই সাক্ষাতকার দেয়ার পর তোলপাড় সৃষ্টি হয় মালয়েশিয়ায়। প্রশাসন তাকে ধরিয়ে দিতে জনগণের প্রতি আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। প্রকাশ করা হয় রায়হানের ব্যক্তিগত তথ্য। অবশেষে দু’সপ্তাহ পর গত ২৪ শে জুলাই সেতাপক থেকে অভিবাসন কর্মকর্তারা গ্রেপ্তার করে রায়হানকে।

 

তার ওয়ার্ক পারমিট তো আগেই বাতিল করা হয়েছিল। অন্যদিকে আল জাজিরার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে মালয়েশিয়ার আইনে তদন্ত করছে পুলিশ। গত সপ্তাহে রায়হানের দুইজন আইনজীবী বলেছেন, তাদের মক্কেল স্বেচ্ছায় দেশে ফিরতে রাজি হয়েছেন, যদিও তার মন্তব্যের জন্য তিনি ক্ষমা চেয়েছেন।

মতামত দিতে চান?

Please enter your comment!
Please enter your name here